রবিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং, রাত ৪:৪৯
শিরোনাম :
আসছে তিনদিনের ‘হিট অ্যালার্ট’ বাংলাদেশসহ ৬ দেশে ৯৯ হাজার টন পেঁয়াজ রপ্তানি করবে ভারত বাকেরগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের তিন জনের মৃত্যু বরিশালে শিক্ষা বিষয়ক গ্লোবাল অ্যাকশন সপ্তাহ উপলক্ষে ‘শিক্ষায় রুপান্তর’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত সপ্তাহে ৬ দিন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে : শিক্ষা মন্ত্রণালয় এপ্রিল মাসে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই আরেকবার ভুল করলে ইসরায়েলের কিছুই অবশিষ্ট থাকবে না: ইরান ২ মাসের মধ্যে বেনজীরের দুর্নীতির প্রতিবেদন দাখিলের নির্দেশ তাপমাত্রা আরও বাড়বে, গরম কমার কোনো সম্ভাবনা নেই ব্যর্থতা কাঁধে নিয়ে ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ

পরমাণু হামলা চালাতে সক্ষম নতুন সাবমেরিন তৈরি করেছে উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক  নৌবাহিনীকে শক্তিশালী করতে এবার কৌশলগত পারমাণবিক হামলার সাবমেরিন তৈরির দাবি করেছে উত্তর কোরিয়া। কোরীয় উপদ্বীপ এবং জাপানের মধ্যবর্তী জলসীমায় টহলরত নৌবহরে এটিকে যুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ এ তথ্য নিশ্চিত করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার উত্তর কোরিয়া যে সাবমেরিনের উদ্বোধন করেছে, তা পরমাণু অস্ত্র বহন করতে পারে এবং এই সাবমেরিন থেকে তা উৎক্ষেপণও করা সম্ভব।

উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান কিম জং উন জানিয়েছেন, এর ফলে দেশের নৌবাহিনী আরও শক্তিশালী হলো। পরমাণু অস্ত্রে সুসজ্জিত হওয়ার পথে তারা আরও এক ধাপ এগিয়ে গেল।

উদ্বোধনী অনুষ্ঠানে কিম জানিয়েছেন, দেশের স্থলবাহিনী এবং নৌবাহিনীকে ঢেলে সাজানো হচ্ছে। সবাই যাতে পরমাণু অস্ত্র প্রয়োজনে ব্যবহার করতে পারে, সেই রাস্তা তৈরি করা হচ্ছে। বৃহস্পতিবার কিম আরও একবার সাবমেরিনটি দেখতে যান। তার উপস্থিতিতে সাবমেরিন থেকে ক্রুজ মিসাইল ছোড়ার প্রস্তুতি নেওয়া হয়।

৮৪১ নম্বরের এই সাবমেরিনটির নামকরণ করা হয়েছে কোরিয়ার ঐতিহাসিক ব্যক্তিত্ব কিম কুন ওকের নামে। সমুদ্রের তলার যুদ্ধে এই সাবমেরিন অত্যন্ত আধুনিক বলে কিম জানিয়েছেন। এই সাবমেরিন পরমাণু অস্ত্র বহন করতে পারে এবং প্রয়োজনে ছুড়তে পারে। দূরপাল্লার ব্যালিস্টিক মিসাইল, অল্প দূরত্বের ব্যালিস্টিক মিসাইল— এমনকি ক্রুজ মিসাইলও এখান থেকে ছোড়া সম্ভব।

আপাতত উত্তর কোরিয়া থেকে জাপানের মধ্যবর্তী এলাকায় এই সাবমেরিনটি নৌবাহিনীর পেট্রোলিংয়ে অংশ নেবে।

নর্থ কোরিয়ার হাতে আরও সাবমেরিন আছে। সেই সাবমেরিন থেকে কিছু দিন আগে একটি ব্যালিস্টিক মিসাইল ছোড়া হয়েছিল। তবে নতুন সাবমেরিনটি আগের চেয়েও উন্নত বলে জানিয়েছে উত্তর কোরিয়ার প্রশাসন।